মাতৃভাষা | আবুল হাসান

 

মাতৃভাষা 

আবুল হাসান

আমি জানিনা দুঃখের কী মাতৃভাষা  
 ভালোবাসার কী মাতৃভাষা  
 বেদনার কী মাতৃভাষা  
 যুদ্ধের কী মাতৃভাষা।  
 আমি জানিনা নদীর কী মাতৃভাষা  
 নগ্নতার কী মাতৃভাষা  
 একটা নিবিড় বৃক্ষ কোন ভাষায় কথা বলেএখনো জানিনা।  
 শুধু আমি কোথাও ঘরের দরোজায় দাঁড়ালেই আজো  
 সভ্যতার শেষ মানুষের পদশব্দ শুনি আর  
 কোথাও করুণ জল গড়িয়ে গড়িয়ে পড়ে,  
 আর সেই জলপতনের শব্দে সিক্ত হতে থাকে  
 সর্বাঙ্গে সবুজ হতে থাকে আমার শরীর।  
 সর্বাঙ্গে সবুজ আমি কোথাও ঘরের দরোজায় দাঁড়ালেই আজো  
 পোষা পাখিদের কিচিরমিচির শুনি  
 শিশুদের কলরব শুনি  
 সুবর্ণ কঙ্কন পরা কামনার হাস্যধ্বনি শুনি!  
 ঐযে নষ্ট গলি, নিশ্চুপ দরোজা  
 ঠেস দিয়ে দাঁড়িয়ে রয়েছে ওরা, গণিকারা-  
 মধ্যরাতে উলঙ্গ শয্যায় ওরা কীসের ভাষায় কথা বলে?  
 ঐযে কমলা রং কিশোরীরা যাচ্ছে ইশকুলে  
 আজো ঐ কিশোরীর প্রথম কম্পনে দুটি হাত রাখলে  
 রক্তে স্রোত গড়িয়ে গড়িয়ে পড়ে, শব্দ হয়, শুনি  
 কিন্তু আমি রক্তের কী মাতৃভাষা এখনও জানিনা!  
 বেদনার কী মাতৃভাষা এখনো জানিনা!  
 শুধু আমি জানি আমি একটি মানুষ,  
 আর পৃথিবীতে এখনও আমার মাতৃভাষা, ক্ষুধা!
  
====== 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন