সজল আহমেদ এর ১৮+ কবিতা সংগ্রহ

 

সজল রিয়েলি টকিং অ্যাবাউট “দ্য ফ্রেন্ডশিপ”

বরংচ পৃথিবী তুমি উঁচু থেকে বরাবর নিচু হয়ে বসে পরো একবার ঠায়;

আমি এক মদখোর, এখানে মুতবো দাঁড়িয়ে পরম সহিষ্ণুতায়।

মানুষ কে কেন বাল বন্ধু ভেবেছি ভবে তাও কিছু জানি না;

মানুষ মানুষের বন্ধু হতেই হবে, এই বাঁড়া মানি না!

মূলত সেসব মাদারচোদ আমায় বন্ধু করে, কাজ শেষে ফেলে দ্যায় গরম ত্যানায়—

আমি বীর্য হতে চাইনি শাউয়া কখনো কারো, বিবেক কি কখনো বন্ধু ঠাপায়?

তুমি যাই ভাবো নিজেকে বন্ধু বা শত্রু, নিদেন পক্ষে যদি বিবেক নড়ে

আমাকে খুঁজছো কোথায়, সরেশ টাকার ভিড়ে; কার্ডে বা লকারে?

লকারে লকলকে ঝুলে আমি আছি এক ঝুলন্ত বড় কোন নোট হয়ে

কখনো দেখছো আমায় বীর্যপাতে, রজঃস্রাব ঘন লাল হয়ে ক্ষয়ে।

যদি ভাবো আমি এক ব্যাংক খুলে বসেছি

জেনে রেখো আমি বাঁড়া খাঁড়া করে রেখেছি

আমাকে ভাবো যদি টাকার সে গাছ

তোমাদের চুদবো না, এটুকুই ; ব্যাস!



 প্রেমিকা ও বিপ্লব

 প্রেমিকা তুমি কন্ডমে লীন হয়ে যাচ্ছো
 আমি চুরুট ধরিয়ে ফীল করি ফিডেলকাস্ত্র।
হীণ হয়ে বশ্যতা স্বীকারে আমার কোন আপত্তি নাই 
প্রেমিকা উত্তম পুরুষ হলে; বিপ্লবীরা চুদিরভাই। 
বিপ্লব ও প্রেম— দুটো প্রায়ই সাংঘর্ষিক
সংস্কৃতিক জোটেও তাঁরা পাশাপাশি বসে না;
আমি যেখানে মার্কস ভেবে মুঠো করে ধরি ধোন; আমার প্রেমিকা সেখানে বিপ্লব চোদেনা। 
আমি বলি— বিপ্লব, বিপ্লব! চেতনা, চেতনা ; ঘাম আর শ্রমিকের মাংস জমাট বাঁধা শ্রম—
আমার প্রেমিকা চিৎকার করে— শিৎকার করে— ধিক্কার করে —ভিক্ষার পরে মুঠো করে ধরে মুঠো ফোন। 
যেন আমার শিশ্ন ধরেছে, রতিদেবী রতি রীতিমতো পিঠ হয়ে সয়ন; 
আমার প্রেমিকা সেক্স ভালোবাসে; বিপ্লব মনে করে এক ধোন।


আমি


আমার চক্ষুজোড়া 
ভিষণ বেগে
ঘুম পেয়েছে ঘুম
আমি ছয়শতবার নিজের দেহেই
গুম হয়েছি গুম। 
আমার যেমন চক্ষু আছে 
হৃদয় তেমন কড়া
দেহের মাঝেই তেমন দণ্ড 
দেহেই নড়াচড়া।
আমি ঘুম পেলে যাই
আকাশ দিকে 
চোখ ভেঙে যায় ঘুমঘুম 
নিজের দেহেই ছয়শতবার
নিজেই হব গুম।
রক্ত যেমন তেমন তেমন
কেমন যেন আকাশ
আমার মাঝে নফস এসে ছাই
দেহেই আত্মপ্রকাশ। 
কেউ এসে যাক কেউ এসে খাক
কেউ নিয়ে যাক তুলে
লড়ব একা ছায়ার সাথে
উদম হেলেদুলে।
কান্না তুমি করবে যখন—
সাত সমুদ্র তুলে
আমি যখন কান্না করি
নিজের কথা ভুলে— 
তোমরা জানো কেনই করি
কিবা এসব কারণ
আমায় কিন্তু কাঁদতে খোদা
নিজেই করে বারণ।
কেন কাঁদি তবুও ধ্যাৎ
নিজেই জানিনা
প্রভূ আমি নাস্তিক এক
তোমায় মানি না। 
কর্মদোষে চর্ম গেলে
নিজের নামটা ভুলে;
উপ্তা পাছায় কাঁদতে থাকি
পাছার চামড়া খুলে—
কাঁদি নদীর কূলে
আমি শালা বাচ্চারূপে
 নিজকে কোলে তুলে
ললিপপ খাই, গালিসব খাই
দৌঁড়ে পালাই দৌঁড়ে পালাই
পানিতে ঝাপাই, সাগরে লাফাই
একলা হাঁটি — হাঁটের মাঝে
ল্যাংটা কাপড় খুলে।
আমি কেমন বোকাচোদা 
দেখতে পাচ্ছ খোদা
জীব ও নই বাল জীবানুও না 
আস্ত খড়ের গাদা।
এ কেমন আজ হল কেন জানি
মদের বোতলে ত্রাস
নিজের যত গোপন খবর
নিজ টিভিতেই ফাঁস!
আমি কি তবে 
চর্বচোষ্য — লেহ্যপেয়
কিংবা গরুর ঘাস?
কিংবা ধরো জুয়ার বোর্ডের—
তিনটি টেক্কা তাস?
কোনটা আমি কেবা জানে
সদ্য ওঠা বাল
হতে পারি নেহাৎ একটা
গাছের পাকা তাল।
তোমরা কে কি জানো বোঝো
ভাবো কে যে কিবা —
আমি মূলে বোকাচোদা
অবুঝ শিশুর গ্রীবা।



ব্র্যান্ডের মাদার চোদ


আমি আমার দিনগুলো নানান ভাবে কাটাচ্ছি কোয়ারান্টাইন 
তুমি ভাগ হয়ে ভালোই করেছ ইসরাইল হয়ে ভেঙে প্যালেস্টাইন। 
মানুষ স্বার্থপর, সিম্পল জানো; বুক পকেটে কিছু বুলেট জমানো
আমার পকেটে আমি অর্থ জমাবো জানো ফাটবে তোমরা ঘাঁড়ে কামানও।

আমার ঘরের শিশুর বার্গার মুখে দিতে তোমার শিশুকে আমি পুঁতবো মাটিতে
আমার সেনারা মজুদ তোমার ঘাঁটিতে
ক্রস করে বর্ডার পা টিপে পা টিপে।

আমি বোমা খাওয়াবো তোমাকে তোমার ঘরে
আমানত রকেটে পারুদ আকাশে বাতাসে ওড়ে
আমি ফুল হয়ে ঢুকে যাবো; ফাঁক পেয়ে ঠুকে দেবো; ভীড় ঠেলে-ঠুলে দিয়ে —
আমিই আকাশে বসি মেলে দিয়ে পোদ
 হৃদয়ে রিদমড হয়ে খোদাতালা খোদ
আমাকে চিনোনি তুমি  গেড়ুয়া টুপির ভাগে ফুলফিল ব্র্যান্ডের মাদারচোদ!






সজল আহমেদ কবিতা লেখার চেষ্টা করেন৷ এর বাইরে তাঁর পরিচয় একজন কুখ্যাত ইউটিবার হিসেবে৷ থাকছেন বরিশালের বাকেরগঞ্জ থানার এক গ্রাম আতাকাঠীতে। তাঁর মতে এই গ্রামের সঙ্গে মিশ্রিত তাঁর তেরোটি বছর৷ এই গ্রামই তাঁর কবিতা লেখার জন্য দায়ী। সজল আহমেদ এর জন্ম হয়েছিলো ২২ শে জুন পটুয়াখালী জেলার সুবিদখালী এক মফস্বলে, ওখানে কেটেছে শৈশবের নয় বছর। এরপর পিতার রিটায়ার্ডের পর চলে আসেন পৈতৃক ভিটায় যেখানে হয়েছেন তিনি যুবক! পড়ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজে স্নাতক তৃতীয় বর্ষে।  টগবগে ২৩ বছরের এই যুবক তাঁর গ্রামের ছোটদের সবচেয়ে ভালোবাসার মানুষ, আড্ডায় ও মাতেন ওদের সাথেই। আর এভাবেই চলে যাচ্ছে তাঁর সময়.....  তাঁর মতে, কবিতাগুলো নেহাৎ দূর্ঘটনার ফসল তাঁর। 

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন