সজল আহমেদ এর কবিতা আবৃত্তি

 

বিইং মুসলমান

- সজল আহমেদ

আমায় দেখে তোমার কপাট লেগে যায় যাহোক
আমিও গাইতে পারি সুন্দর সুরে
আমিও পুঁথিঘরে ঢুলিয়েছি মাথা আর
দাঙ্গাতে কেঁদেছি চুপে রামের ঘরে।
আমিও ডাকতে পারি সুন্দর করে
নাম, আমারো হৃদয় আছে তোমার মতো
আমিও বিচ্ছেদে সমান কষ্টে ভুগি
আমার বুকে জমানো তোমার ক্ষত।


সলতের কেরোসিন শেষ হলে বেহক
তোমার সলতে তুলে আনিনি কখনো
আমার হৃদয়ে এক কোরাণ মজিদ আছে
কানে বাজে মহাভারত এখনো!


আমার শিশুকে তুমি টুকরো করেছো যাক
আশিফার কোন কি দোষ ছিলো?
বাউন্ডারি ভেদ করে রয়াল বুলেট বেঁধা
বৃদ্ধ বাবাজি শীত— রোদে হাঁটছিলো।


তোমার ঘরের বঁধু রূপ গুণে সরস্বতী
আমার বঁধুকে করো ধর্ষণ
আমার যে অধিকার, সেসব জলাঞ্জলি
তুমি নাও সুবিধে দশগুণ!


আমি কখনো তোমাকে তাড়িয়েছি কোথাও?
আমাকে তুমি তাড়াও বিভিন্ন দেশে
দাড়িগোঁফ ধরে বলো “রাম নাম জপ”
আমি কি বলেছি নামাজটা পড়ো এসে?


আমার বোনকে নিলে প্রেমে তুমি করো জয়
আমি নিলে বলে দাও লাভ জিহাদ
আমাকে তুমি দিব্যি ঘুষি লাগাও
আমি লাগালেই বলো দাঙা-ফ্যাসাদ।


তোমার বিমান আমার আকাশে এসে
করে দ্যাখো  বিভিন্ন ভঙ্গি
তবে এশার আজান পরে নামালে সে বিমান
আমাকেই বলো তুমি জেহাদি জঙ্গি।


ভিন্ন কি পৃথিবী, পাখালি, মানুষ-প্রাণীরা সব
ভিন্ন কি তোমার আর আমার পরাণ?
তুমি গেঁড়ুয়া পরো, কিংবা ভিন্ন পোশাকে
আমি টুপি পরা ঠোঁটে খোদা হৃদে বিইং মুসলমান।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন