উপকথা ৪

 সাগর পাড়ের ছোট এক গ্রাম। এক ব্যবসায়ী সৈকতে বসে আছে।

সে দেখতে পেলো, এক জেলে ছোট একটা নৌকায় বেশ বড় বড় কয়েকটা মাছ নিয়ে ফিরছে।

.

দৃশ্যটা দেখে ব্যবসায়ী মুগ্ধ হলো। সে জেলের কাছে প্রশ্ন করলো, এতগুলো মাছ ধরতে তোমার কেমন সময় লেগেছে?

জেলে বললো, এই তো, অল্প কিছু সময়।

ব্যবসায়ী অবাক হয়ে বললো, তাহলে তুমি আরো বেশি সময় থেকে আরো বেশি মাছ ধরলে না কেন?

জেলে বললো, আমার পরিবারের খাওয়ার জন্য এটুকুই যথেষ্ট।

.

ব্যবসায়ী জিজ্ঞেস করলো, দিনের বাকি সময় তুমি কী করো?

জেলে বললো, আমি খুব ভোরে ঘুম থেকে উঠে মাছ ধরতে যাই। মাছ ধরে বাড়ি ফিরি। তারপর আমার বাচ্চাদের সাথে সময় কাটাই। দুপুরের পর ঘুমিয়ে পড়ি। ঘুম থেকে উঠে সন্ধ্যায় আমার বন্ধুদের সাথে আড্ডা দিতে যাই। 

.

ব্যবসায়ী বললো, আমি ম্যানেজমেন্টের উপর ডক্টরেট করেছি। আমি তোমাকে একজন সফল মানুষ হতে সাহায্য করতে পারি। এখন থেকে তোমার মাছ ধরার কাজে বেশি সময় দেয়া উচিত। মাছ বিক্রি করে তুমি টাকা জমাবে। তোমার সঞ্চয় যখন পর্যাপ্ত হবে তখন তুমি বড় একটা বোট কিনতে পারবে। তখন তুমি আরো বেশি মাছ ধরতে পারবে। সেই মাছ বিক্রির টাকা দিয়ে তুমি আরো অনেকগুলো বোট কিনতে পারবে। তখন তোমার নিজের একটা কোম্পানি হবে। তুমি এই গ্রাম ছেড়ে রাজধানীতে যাবে। সেখানে তোমার অফিস থাকবে।

.

জেলে জিজ্ঞেস করলো, তারপর?

.

ব্যবসায়ী বললো, তারপর একসময় তুমি অবসর নেবে। সাগরের পাড়ের গ্রামে তুমি একটা বাড়ি করবে। খুব ভোরে ঘুম থেকে উঠে মাছ ধরতে যাবে। তারপর ফিরে এসে তোমার বাচ্চাদের সাথে সময় কাটাবে। দুপুরের পর ঘুমিয়ে পড়বে। ঘুম থেকে উঠে সন্ধ্যায় তোমার বন্ধুদের সাথে আড্ডা দিতে যাবে। 

.

জেলে বিভ্রান্ত হয়ে বললো, কিন্তু আমি কি এখনও তাই করছি না?

.

.

সংগ্রহ : পাওলো কোয়েলহো

ভাবানুবাদ : Imtiaz Mahmud - ইমতিয়াজ মাহমুদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন