এমিলি ডিকিন্সন এর কবিতা



 ( ৩ বছর আগে প্রকাশিত অনুবাদ )


        এমিলি ডিকিন্সন

        ~~~~~~~~~~~~~


বসন্তকালে আমার কাছে এক পাখি আসে,

যে শুধু আমার জন্যেই গায়,

বসন্ত তাকে প্রলুব্ধ করে।

আর গ্রীষ্ম যত এগিয়ে আসে,

যত কাছাকাছি হয় গোলাপের আগমন,

পাখিটি উধাও হয়।


আমি ঈর্ষা করিনা,

জানি আমার পাখিটি ভেসে গেছে,

সমুদ্র পেরিয়ে শিখছে

আমার অজানা সুর।

ফিরে আসবেই...


অধিক সুরক্ষিত হাতে এখন তার বাসা,

অধিকতর সত্যের জমিতে বিচরণ,

যেসব ছিলো আমার,

এখন যদি তাদের অবস্থান বদলায়,

আমি নিজের সন্দেহলীন হৃদয়কে বলি,

সবই তো তার।


অধিক সুন্দর উজ্জ্বলতায়,

অধিকতর সোনালী আলোয়

আমি দেখি,

প্রতিটি ক্ষুদ্র সন্দেহ আর ভয়,

আমার প্রতিটি অমিল

কিভাবে ধুয়ে মুছে যায়।


আমি অভিযোগ করিনা,

আমি জানি,

যে পাখিটি ভেসে গেছে,

আমার বহুদূরের কোনও বৃক্ষে

সে এখন উজ্জ্বল সুর।

ফিরে আসবেই ...


অনুবাদঃ সোনালী চক্রবর্তী 



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন