অভাবঃ সজল আহমেদ এর কবিতা

[



]

অভাব

— সজল আহমেদ 

মাতৃগর্ভে থেকে এও তো শুনেছি, পিতা বিত্তশালী হলেই কেবল দাম বাড়ে অনাগত সন্তানের। তাই আমি এই পৃথিবীর মতো ছোট লোকটার বুকে পা না রেখে জীর্ণ পা দুটোকে রাখতে চেয়েছিলাম মঙ-গোল গ্রহে। 


কিন্তু কি যে ভেবে — খোদা আমাকে পাঠালেন পৃথিবীতে আর তাও আবার কোন এক প্রাক্তন সরকারী গোলামের ঘরে। 


আমার পিতা পেটি বুর্জোয়া। সুতরাং প্রলেতারিয়াতের অভাবের শিৎকার আমার কানে পৌঁছাতে পারেনি সেরকম। 

আমি অভাব হিসেবে শুনি, ইলেকট্রনিকস যন্ত্রাংশের অভাব, ভাইয়ের যৌনেত্তোজনার অভাব আর উঠানে শুকানো  ব্রা'র ফিতা বেরিয়ে থাকায় বোনের লজ্জার অভাব। 

অবশ্য আমি ব্যক্তিগত স্পেসিফিক কোন অভাব দেখিনি মায়ের চোখের অশ্রু ছাড়া। অতএব বড়লোকদের আল্লা আমার পেটি বুর্জোয়া বাবাকে ক্ষমা করে দিক, তিনি তো আমার মা'কে তেমন কিছুই দিতে পারেননি কয়েকটি অপদার্থ সন্তান বৈ।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন