উপকথা ১৪

 উপকথা ২০



এক শহরে এক দম্পতি ছিলো। তারা সারাদিন ঝগড়া করতো। আর একজন অন্যজনার দোষ খুঁজে বের করতো।

তাদের পাশের বাসায় আরেক দম্পতি থাকতো। তাদের মধ্যে কখনো ঝগড়া হতো না। 

তাদের বাসার এমন আওয়াজহীনতায় তাদের প্রতি ঝগড়াটে দম্পতির এক ধরনের কৌতূহল হলো। 

একদিন ঝগড়াটে বউ তার স্বামীকে বললো, দেখো তো, পাশের বাসায় ওরা করে কী? এত নিঃশব্দে তারা থাকে কীভাবে?

.

তার কথা শুনে ঝগড়াটে স্বামী পাশের বাসায় গিয়ে আড়ি পাতলো। সে দেখলো এক মহিলা এক বালতি পানি নিয়ে বসার ঘর মুছছে। হঠাৎ কিচেনে একটা শব্দ হলো। মহিলা বালতি রেখে কিচেনে ছুটে গেলো। 

কিচেনের সেই শব্দ শুনে মহিলার স্বামীও বসার ঘরে বের হয়ে এলো। তাড়াহুড়ায় সে মেঝেতে রাখা বালতিটা দেখতে পায়নি। তার পায়ে ধাক্কা লেগে বালতিটা উল্টে যায়।  

এর মধ্যে তার স্ত্রী আবার কিচেন থেকে ফিরে এসেছে। সে এসে দেখলো, বসার ঘরটি পানিতে তলিয়ে গেছে। 

.

ঘরের এই অবস্থা দেখে সে তার স্বামীকে বললো, আমি দুঃখীত। আমার ভুলেই এমন হয়েছে। কিচেনে যাওয়ার আগে আমার বালতিটা সরিয়ে রাখা উচিত ছিলো।’

তার স্বামী উত্তর দিলো, “না না, বালতিটা আমার খেয়াল করা উচিত ছিলো। আমার ভুলেই এমন হয়েছে।”

.

এই দৃশ্য দেখে ঝগড়াটে লোকটা তার বাসায় ফিরে এলো।

তার বউ জানতে চাইলো, “কিছু বের করতে পারলে?”

লোকটা বললো, “মনে হয় পেরেছি।”

.

মোরাল :  ভালোরা নিজেদের ভুল খোঁজে আর ঝগড়াটেরা অন্যদের।

.

.

ভাবানুবাদ : Imtiaz Mahmud - ইমতিয়াজ মাহমুদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন