উপকথা ১৩

 উপকথা ১৭



একবার বনের ভেতর একদল ব্যাঙ ঘুরতে বের হয়েছিলো। তাদের মধ্যে থেকে হঠাৎ দুটো ব্যাঙ  কুয়ার মধ্যে পড়ে যায়। তাদের পড়ে যাওয়ার শব্দ শুনে অন্য ব্যাঙগুলো কুয়ার পাশে জড়ো হয়। তারা দেখতে পায়, কুয়াটা অনেক গভীর। তারা হতভাগ্য ব্যাঙ দুটিকে তা জানায়। আর বলে যে, তাদের বাঁচার কোনো আশা নাই।

.

ব্যাঙ দুটি তাদের কথা উপেক্ষা করে। তারা লাফ দিয়ে কুয়া থেকে বের হওয়ার চেষ্টা করে।

কিন্তু কুয়ার উপর থেকে অন্য ব্যাঙেরা তাদের থামতে বলে। তারা বলে, মরণ যখন অবধারিত তখন অহেতুক এই যন্ত্রণা করে লাভ কী! তাদের কথা শুনে শেষপর্যন্ত একটা ব্যাঙ লাফ দেয়া বন্ধ করে। এবং কুয়ার মধ্যে পড়ে মৃত্যুবরণ করে।

.

কিন্ত অন্য ব্যাঙটি তার চেষ্টা অব্যাহত রাখে। তার এই পাগলামি দেখে কুয়ার মুখে দাঁড়ানো ব্যাঙগুলো তাকে আবারও বলে, “তুমি জীবনেও কুয়া থেকে বের হতে পারবে না। কেন তুমি  অহেতুক নিজেকে এত কষ্ট দিচ্ছ? “ 

কিন্তু ঐ ব্যাঙটি হঠাৎ বড় একটা লাফ দিয়ে কুয়া থেকে বের হয়ে পড়ে।

.

তখন বাকি ব্যাঙগুলো তার কাছে গিয়ে বলে, “আমরা নিষেধ করার পরও তুমি চেষ্টা করে গেছ। তুমি কি আমাদের কথা শুনতে পাও নাই?”

.

ব্যাঙটি বললো, “আমি কানে খুব কম শুনি। তোমরা যে আমাকে নিষেধ করেছ, তা আমি একেবারেই শুনি নাই। আমি ভেবেছিলাম তোমরা আমাকে উৎসাহ দিচ্ছ।”

.

মোরাল : পাবলিকের কথা শুনলে আপনি আর বাঁচতে পারবেন না।

.

.

ভাবানুবাদ : Imtiaz Mahmud - ইমতিয়াজ মাহমুদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন