রোকসানা বেগমের কবিতা


দূরত্ব ...........


আস্তে আস্তে অনুভব করছি দিনে দিনে 

তুমি আর আমি  দূর থেকে আরো দূরে সরে যাচ্ছি,

সময়ের দূরত্ব, পথের দূরত্ব আগে থেকেই তো ছিল 

নতুন করে যোগ হলো একে অন্যকে বুজতে না পারার নীরব দূরত্ব ,

প্রথমে ভেবেছিলাম হয়তোবা সময়ের ব্যাবধান

এখন ধীরে ধীরে বুঝতে পারছি এটা যে আমাদের হৃদ্যতার ব্যাবধান 

যা সময়ের গতির চেয়েও দ্রুত গতিতে আমাদের সম্পর্ককে গ্রাস করে চলেছে

হয়তো আজ আমাদের সম্পর্কে আগের মতো উত্তাপ নেই, নেই আগের সেই 

আকর্ষণ 

একে অন্যকে জানা বোঝার পর্বটাও হয়তো শেষ ।


হয়তোবা নতুন সৌন্দর্য্যের খোঁজ আমাদের সম্পর্কে হাতছানি দিচ্ছে

পুরনো আমাকে আজ হয়তো ঘরের কোনে পড়ে থাকা পুরনো মলিন ফার্নিচারের মতো লাগছে

ভালো করে তাকিয়ে দেখো আমি তোমার সেই পুরনো ভালোবাসার মানুষটিই আছি

শুধু সময়ের বিবর্তনে আর প্রকৃতির নিয়মে

বাহ্যিক রূপটা একটুখানি মলিন হয়েছে

 আমাদের সম্পর্কের এই নিরুত্তাপ পরিণতি মেনে নিতে পারছি না

আমার যে খুব জানতে ইচ্ছে করে শুধু সৌন্দর্য্যটাই কি মুখ্য? 

আমার একাগ্রতা, আমার নিষ্ঠা,আমার ভালোবাসার কি কোন মূল্য নেই!!!

জানি উত্তর হয়তো তোমারও জানা নেই

উত্তর খুঁজতে গিয়ে দেখি 

তুমি একা নও আমিও দায়ী সম্পর্কের এমন পরিণতির জন্য 

দু'জন ছাড়া যেমন সম্পর্ক তৈরি হয় না

ঠিক তেমনি করে নিরুত্তাপ সম্পর্কের পরিণতির জন্য শুধু একজনকে একতরফা দায়ী করা যায় না

সম্পর্ককে যত্ন করে আগলে রাখার দায়িত্ব দু'জনের উপরেই বর্তায় 

সব ভুলে একে অন্যকে না হয় নতুন রূপে নতুন করে জানি

আমাদের আকর্ষণহীন ,নিরুত্তাপ সম্পর্ককে নতুন করে নতুন রূপ দেই।


রোকসানারা বেগম ।

29/11/2020

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন