আপন মাহমুদের মৃত্যু - ইমতিয়াজ মাহমুদ



 আপন মাহমুদের মৃত্যু

আপন মাহমুদ ঐ অর্থে আমার আপন কেউ ছিলো না।

তার সাথে আমার ৪/৫ বার দেখা হয়েছে।

তারপর সে মারা গেছে।

আপন ভালো কবিতা লিখতো।

তার মৃত্যুর পর কবিমহলে খুব শোরগোল হয়।

আমার প্রথম মন খারাপ হয়েছিলো। পরে সব ঠিক হয়ে গেছে।

আমি ঐদিন খুব ভালোভাবে অফিস করেছি। টেলিভিশনে ফুটবল খেলা দেখেছি।


রাতের সংবাদের সময় এক মন্ত্রীকে নিয়ে খুব হাসাহাসি করছিলাম।

তখন আপন মাহমুদ বললো, ইমতিয়াজ, আমি মারা গেছি আর আপনি হাসতেছেন!

আমি হাসি বন্ধ করলাম। আমি হাসি বন্ধ করে ঘুমাতে গেলাম।

আপন বললো, কবরের ভেতর খুব গরম।

ইমতিয়াজ এখানে কোন বাতাস নাই। ঘুম আসে না।

আমি বুঝতে পারলাম এক বন্ধুর মৃত্যুতে আমি সামান্য ঘোরগ্রস্থ হয়েছি।

আপন বললো, পরশু আপনার একটা কবিতা

আমার ফেসবুক ওয়ালে পোস্ট করে এসেছিলাম। দেখেছেন?

আমি ঘুমিয়ে পড়লাম।


পরদিন ভোরে তাকে নিয়ে একটা গদ্য লিখতে বসলাম।

‘আমি মারা গেছি আর আপনি আমার মৃত্যু নিয়াও ব্যবসা শুরু করছেন!’

আমি আপন মাহমুদকে সাথে নিয়ে অফিস করলাম।

আপন বললো, কবরে এত নিঃসঙ্গ লাগে। এমন নিঃসঙ্গ!

সন্ধ্যায় তরুণ কবিকে নিয়ে একটা স্মরণ সভা ছিলো।

আমি যাবার জন্য রওয়ানা হয়েছিলাম।

আমাকে আটকে দিলো!


সবাই যখন শোক করছে। স্মৃতিচারণ করছে। অনেক অনেক সভা করছে।

আমি তখন আপন মাহমুদের কবর কাঁধে নিয়ে এদিক ওদিক ছুটে বেড়াচ্ছি।

.

[পেন্টাকল/২০১৫]

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন